কারাগারে ভিআইপিদের ঈদ

 

image_49756_0মাথাভাঙ্গা অনলাইন : বিভিন্ন মামলায় গ্রেফতার ও মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত সাবেক মন্ত্রী, এমপিসহ ১৪ জনের ঈদ কাটছে কারাগারে। ঈদ উপলক্ষে বন্দীদের জন্য বিশেষ খাবার বরাদ্দ রেখেছে কারা কর্তৃপক্ষ। এসব খাবার ছাড়াও বন্দীরা নিকট আত্মীয়দের কাছ থেকেও খাবার গ্রহণ করতে পারবেন; দেখা করতে পারবেন।

সাধারণত সপ্তাহে একদিন বন্দীদের সাক্ষাতের নিয়ম থাকলেও সে হিসাবে বিশেষ দিনগুলো যোগ হয় না। তাই ঈদের দিন সবার সঙ্গে সাক্ষাতের সুযোগ মিলবে।

ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, সকালে বন্দিদের পায়েস-মুড়ি, দুপুরে সাদা ভাত, মাছ, সব্জি ও ডাল এবং রাতে পোলাও, মাংস, মাছ, সালাদ, মিষ্টি ও পানসুপারি দেয়া হবে।

কারা অধিদফতর সূত্র জানায়, সারাদেশে ৬৯টি কারাগারে প্রায় ৪০ হাজার বন্দীর জন্য ঈদের দিন উন্নত খাবার পরিবেশন করা হবে। বন্দীদের জন্য ঈদের দিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। ভিআইপি ও সাধারন বন্দীরা একসঙ্গে   ঈদের নামাজ আদায় করবেন।

কাশিমপুর কারাগারে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, নাটোর জেলা কারাগারে সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও ঢাকা কেন্দ্রীয় কারাগারে সাবেক এমপি নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু ঈদ উদযাপন করবেন।

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত সংসদ সদস্য ও বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী, সাবেক সংসদ সদস্য ও জামায়াতে ইসলামীর দেলাওয়ার হোসাইন সাঈদী কাশিমপুর কারাগারে ঈদ উদযাপন করবেন। সাবেক মন্ত্রী জামায়াতে ইসলামীর আলী আহসান মোহাম্মদ মুজাহিদ নারায়ণগঞ্জ কারাগারে ঈদ উদযাপন করবেন।

যুদ্ধাপরাধের দায়ে ৯০ বছরের সাজাপ্রাপ্ত সাবেক জামায়াত আমির গোলাম আযম এবং অমৃত্যু কারাদণ্ডাদেশপ্রাপ্ত বিএনপি নেতা আব্দুল আলীমকে কারা তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রাখা হয়েছে। ফাঁসির দণ্ডপ্রাপ্ত কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা ঈদ উদযাপন করবেন কাশিমপুর কারাগারে।

কারাসূত্র জানায়, মানবতাবিরোধী অপরাধে গ্রেফতার সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামী ঈদ উদযাপন করবেন ঢাকা কেন্দ্রীয় কারাগারে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক মামলায় গ্রেফতার জামায়াতে ইসলামীর সাবেক সংসদ সদস্য মুজিবুর রহমান ও মিয়া গোলাম পরোয়ার কারাগারে ঈদ উদযাপন করবেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *