কানাডায় যেতে স্বল্প খরচে নিজেই আবেদন করা যাবে

 

মাথাভাঙ্গা মনিটর: কানাডায় সরকার পরিবর্তনের সাথে সাথে ইমিগ্রেশনের পরিবর্তন শুরু হয়েছে। যেখানে অভিবাসন প্রায় বন্ধ ছিলো, এ বছরই ৩ লাখ ৫ হাজার অভিবাসীকে অভিবাসনের সুযোগ দেবে লিবারেল সরকার।

কানাডার কুইবেক প্রদেশের সরকার আলাদা ভাবে আরো ১০ হাজার অভিবাসী নেবে। সেক্ষেত্রে  অবশ্য ফরাসি ভাষা জানতে হবে। পৃথিবীর অন্য কোনো দেশে একসাথে এতো মানুষকে অভিবাসী করার নজির নেই।

অভিবাসনে আগ্রহী প্রার্থীদের মধ্যে টেকনিক্যাল, বিজনেস স্কিল, এক্সপ্রেস এন্টি ও ফ্যামিলি স্পন্সরশিপ ক্যাটাগরিতে অভিবাসনের সুযোগ থাকবে। অপরদিকে আবারো ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী, শিক্ষক, ব্যাংকার, বায়োটেকনোলজিস্ট, কেমিস্ট, ফার্মাসিস্ট, অ্যাকাউন্টেন্ট, আইনজীবীসহ বেশ কিছুক্যাটাগরিতে অভিবাসী নেয়া হবে।

২১ থেকে ৫৩ বছর বয়সী যে কেউ আবেদন করতে পারবেন, তবে তাদের কমপক্ষে ৪ দশমিক ৫ আইইএলটিএস স্কোর করতে হবে। বিজনেস ইনভেস্টর ক্যাটাগরিতে মাত্র ১ দশমিক ৬ স্কোর। কানাডার যে কোনো ব্যবসাতে মিলিয়ন ডলার বিনিয়োগ করে যে কেউ সরাসরি অভিবাসী হতে পারবেন। এ বছর এক্সপ্রেস এন্ট্রিতে কানাডায় ভাইবোন আছে, এমন যে কেউ সহজে অভিবাসন পেতে পারেন। স্কিল ক্যাটাগরিতে সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ২ বছরের চাকরির অভিজ্ঞতা প্রয়োজন।

কানাডার ইমিগ্রেশনের ওয়েবসাইটে গিয়ে খুব কম খরচে নিজে নিজেই আবেদন করা যাবে। কোনো বিষয়ে জানতে চাইলে বারিধারায় অবস্থিত কানাডিয়ান দূতাবাসের তথ্য বিভাগ সহযোগিতা দেবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *