এমপি রনির ভরাট করা স্থাপনা অপসারণের নির্দেশ

মাথাভাঙ্গা অনলাইন:  অবশেষে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের এমপি গোলাম মাওলা রনির ভরাট করা রামনাবাদ নদীর তীরের সকল স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণ করার নির্দেশ দিয়েছেন স্থানীয় প্রসাশন। বৃহস্পতিবার গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) এ আদেশ দেন।
সূত্র জানায়, পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের সংসদ সদস্য গোলাম মাওলা রনির নির্দেশে তার অনুসারীর ২০০৯ সালের আগস্ট মাসে গলাচিপার রামনাবাদ নদীর তীরের প্রায় সাড়ে সাত একর জায়গা দখল করে সেখানে মার্কেট নির্মাণের জন্য বালু দিয়ে ভরাট করে। এতে নদীর স্বভাবিক গতিপথ ও স্রোত পরিবর্তন হওয়ার আশঙ্কা দেখা দেয়। হুমকির মুখে পড়ে রামনাবাদ নদীটির পানি প্রবাহ। নব্যতা হ্রাস পেয়ে নদীটি খালে পরিণত হওয়ার অবস্থা ইতিমধ্যে সৃষ্টি হয়েছে।

ওই সময় এসব আশঙ্কার বিষয় তুলে ধরে বিভিন্ন দৈনিক ও ইলেক্টনিক মিডিয়ায় সংবাদ প্রকাশ হয়। ফলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ২০১০ সালের ৪ মে হাইকোর্টে একটি রিট করে। আদালত এর প্রেক্ষিতে রুল জারি করেন। বিজ্ঞ আদালত ২০১১ সালের ৯ জুন নদী ভরাট ও স্থাপনা নির্মাণ অবৈধ ঘোষণা করে এবং ৬০ দিনের সব স্থাপনা সরিয়ে ফেলার নির্দেশ দেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *