এখন থেকে পাল্টা আক্রমণ : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সাতকানিয়ায় এক কনস্টেবল গুলিবিদ্ধ হওয়ার প্রেক্ষাপটে শিবিরকর্মীদের পাল্টা আক্রমণ করতে পুলিশকে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। গতকাল বৃহস্পতিবার বিকালে বন্দর নগরীর এনায়েত বাজার মোড়ে পুলিশের গাড়িতে আগুন দেয়ার ঘটনাস্থলে যান স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে সাতকানিয়ার ঘটনাটি তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন থেকে এ ধরনের কোনো আক্রমণকে পুলিশ বাহিনী স্বাভাবিকভাবে নেবে না। প্রতি আক্রমণ করবে। যারা জড়িত তাদের সাবধান করে দিতে চাই, কেউ রেহাই পাবে না। হরতালে বুধবার সাতকানিয়ায় শিবিরকর্মীদের গুলিতে আহত হন পুলিশ কনস্টেবল ইকবাল। তার আগের দিন এনায়েত বাজারে পুলিশের একটি গাড়ি পোড়ানো হয়। অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনের সময় স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের সাথে কথা বলেন মন্ত্রী। তার সাথে ছিলেন ডিআইজি নওশের আলী খান, চট্টগ্রামের জেলা প্রশাসক আব্দুল মান্নান, নগর পুলিশের কমিশনার শফিকুল ইসলাম, চট্টগ্রামের পুলিশের সুপার কে এম হাফিজ আক্তার, ৱ্যাব-৭ এর অধিনায়ক কমান্ডার এম সাহেদ করিম।. স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা এ ধরনের ধ্বংসাত্মক কাজ করে, তারা সমাজের শত্রু, জনগণের শত্রু।

সাতকানিয়ায় হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, যারা কাণ্ডগুলো ঘটিয়েছে, যারা উস্কানিদাতা, যারা অর্থদাতা, কাউকে ছাড় দেয়া হবে না। পুলিশের মনোবল ভেঙে যাচ্ছে কি-না এ প্রশ্নের জবাবে চট্টগ্রামে অন্য এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, পুলিশ গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় চলে। বর্তমানে গণতান্ত্রিক সরকার। স্বৈরতান্ত্রিক সরকারের আমলে পুলিশকে ঢাল হিসেবে ব্যবহার করা হয়েছে। আমরা পুলিশকে সেভাবে ব্যবহার করছি না। সাতকানিয়ার হামলায় জড়িত সন্দেহে নয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের ওপর হামলা ও কাজে বাধাদানের অভিযোগে ৩৬ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। সাতকানিয়া থানার ওসি আবদুল লতিফ বলেন, পুলিশকে গুলি করা ও হামলার ঘটনায় বুধবার রাতেই মামলা হয়েছে। জামায়াত-শিবিরের নয়জনকে গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার যুদ্ধাপরাধের অভিযোগে আদালতের চূড়ান্ত রায়ে আব্দুল কাদের মোল্লার ফাঁসির আদেশ হলে বুধ ও বৃহস্পতিবার হরতাল ডাকে জামায়াতে ইসলামী। ওই হরতালের প্রথম দিন সাতকানিয়ার ফুলতলা বাজারে গুলিবিদ্ধ হন কনস্টেবল ইকবাল। মঙ্গলবার রায়ের পর বিক্ষুব্ধ জামায়াতকর্মীরা নগরীর এনায়েত বাজার মোড়ে মিছিল থেকে ভাঙচুর চালায়। ওই সময় পুলিশের একটি গাড়ি ও একটি প্রাইভেটকারে আগুন দেয়া হয়। ওই ঘটনায় মঙ্গলবার রাতে সাবেক সাংসদ শাহজাহান চৌধুরীসহ ২৮ জনকে আসামি করে নগরীর কোতোয়ালি থানায় মামলা করেছে পুলিশ।

বাস ছেড়ে গেলে কি ফিরে আসে: আগামী নির্বাচন নিয়ে বিরোধী দলের আলোচনার প্রস্তাবের বিষয়ে মহীউদ্দীন খান আলমগীর বলেন, আলোচনা যখন হয়েছে, তারা তখন আসেননি। বাস স্টেশন ছেড়ে গেলে আর কি ফিরে আসবে?  সংবিধান সংশোধনের সময় কোনো বৈঠকে বিএনপির অংশ না নেয়ার দিকে ইঙ্গিত করে পশ্চিম পটিয়ায় কোস্টগার্ড সদর দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন তিনি। সংবিধান সংশোধনের ফলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায়ই নির্বাচন হবে। তবে দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না দাবি করে সংবিধান সংশোধন করে নিদর্ললীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবি জানিয়ে আসছে বিএনপি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার সংবিধান ও আইন অনুযায়ী কাজ করবে। আইন ও সংবিধান লঙ্ঘন করে অন্য কারো দায়িত্ব নেয়ার এখতিয়ার নেই। ফেলানী হত্যার ঘটনায় করা মামলার বিষয়ে সরকারের অবস্থান জানতে চাইলে মন্ত্রী বলেন, মামলাটি এখন ভারতের বিএসএফের আদালতে আছে। সেখান থেকে কী সিদ্ধান্ত আসে, তা আমরা দেখবো

নির্বাচনের আগেই কাদের মোল্লাসহ কয়েকজন যুদ্ধারাপরাধীর রায় কার্যকর হবে কি-না নতে চাইলে নির্বাচনের সাথে একে মিলিয়ে না ফেলার পরামর্শ দেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশ কোস্টগার্ডকে ছয়টি বোট দিয়েছে। বৃহস্পতিবার সেগুলোর হস্তান্তর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অংশ নেন। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা ও কোস্টগার্ড মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল গাজী সারোয়ার হোসেন অনুষ্ঠানে ছিলেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *