একাধিক স্থানে মনোনয়ন জমা নেবে ইসি

 

স্টাফ রিপোর্টার: অবশেষে একাধিক স্থানে মনোনয়নপত্র জমা নেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল রোববার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে মনোনয়ন জমা দানে বাধাসহ বিভিন্ন অনিয়ম নিয়ে লিখিত অভিযোগ করে বিএনপি। তারই পরিপ্রেক্ষিতে ইসি এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। গতকাল সোমবার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, একাধিক স্থানে মনোনয়ন জমা নেয়ার বিষয়ে একটি সিদ্ধান্ত কমিশনে প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, আমরা চাই না নির্বাচন নিয়ে কোনো ধরনের অভিযোগ আসুক। এরপরও কিছু কিছু জায়গা থেকে মনোনয়নপত্র জমা না দিতে পারার অভিযোগ এসেছে। এজন্য আমরা একাধিক স্থানে মনোনয়ন জমার বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, সিদ্ধান্তের পর বিকল্প স্থানগুলো চূড়ান্ত হবে। তবে আপাতত জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয়কে বিকল্প ভাবা হচ্ছে।
বিএনপির অভিযোগ বিষয়ে তিনি বলেন, ‘তারা (বিএনপি) সুনির্দিষ্ট কোনো অভিযোগ দেয়নি। ঢালাও অভিযোগ করেছে, যা তদন্ত করা কষ্টকর। এরপরও আমরা কয়েকটি অভিযোগের তদন্ত করেছি। বিএনপির অভিযোগ আমলে নিচ্ছে কি-না এমন প্রশ্নের জবাবে মো. শাহনেওয়াজ বলেন, কেউ যেন কোনো অভিযোগের সুযোগ না পায়, সেজন্য এটা করা হচ্ছে। তিনি বলেন, ইউপি নির্বাচন আত্মীয়-স্বজনদের মধ্যে অনুষ্ঠিত হয়। কোনো সংর্ঘষ হয় না। এরপরও আমরা আইনশৃংখলা বাহিনীকে তৎপর থাকতে বলেছি।
মো. শাহনেওয়াজ জানান, আপপাতত একজন করে ম্যাজিস্ট্রেট দেয়ার চেষ্টা করেছি। নির্বাচনের সময় এ সংখ্যা আরও বাড়বে। আমাদের পর্যবেক্ষণে অনিয়মের কোনো চিত্র পাওয়া যায়নি। তিনি বলেন, ইউপি নির্বাচন একটি বিরাট নির্বাচন। সবার সহযোগিতা নিয়ে নির্বাচন করতে হবে। প্রচারণার ক্ষেত্রে সব প্রার্থী সমান সুযোগ পাবে। এ জন্য যা যা করা দরকার করব। মো. শাহনেওয়াজ বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠকে আমরা কঠোর নির্দেশনা দেব। প্রত্যেকে যেন নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *