এইচএসসি’র পুনমূল্যায়িত ফল প্রকাশ ১০ সেপ্টেম্বর

মাথাভাঙ্গা অনলাইন : আগামী ১০ সেপ্টেম্বর  এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনমূল্যায়িত ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম। সম্প্রতি প্রকাশিত এ পরীক্ষার ফল বের হওয়ার পর ১০ শিক্ষা বোর্ডে দুই লাখ ৩৬ হাজার ৮৮৮টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে শিক্ষার্থীরা।
৩ আগস্ট ৮টি সাধারণ বোর্ড ছাড়াও কারিগরি ও মাদ্রাসা বোর্ডের ফল প্রকাশিত হয়। ১০ বোর্ডে গড় পাস করেছে ৭৪ দশমিক ৩০ এবং জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন শিক্ষার্থী।
এবার ১০ লাখ দুই হাজার ৪৯৬ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে তিন লাখ ৯৩ হাজার ৮৯৯ জন ছাত্র এবং তিন লাখ ৫০ হাজার ৯৯২ জন ছাত্রী পাস করেছে।
অনুত্তীর্ণ ছাড়াও জিপিএ কম পাওয়া শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের আবেদন করেছে। ৪ আগস্ট থেকে ১৩ আগস্ট এই আবেদন করে শিক্ষার্থীরা। টেলিটক মোবাইল ফোন থেকে প্রতিটি বিষয়ের জন্য ১৫০ টাকা দিয়ে এই আবেদন করতে হয়েছে শিক্ষার্থীদের।
বুধবার বিভিন্ন শিক্ষা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা বোর্ডে ৮৬ হাজার ৬১৪টি, রাজশাহীতে ৩৪ হাজার ৪০টি, কুমিল্লায় ১৭ হাজার ৭৬৩টি, যশোরে ২৯ হাজার ৪০৬টি, চট্টগ্রামে ২৮ হাজার ৮টি, সিলেটে ৯ হাজার ৩৭০টি, বরিশালে ১১ হাজার ৭৫৫টি ও দিনাজপুরে ১১ হাজার ৮৫১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে।
এছাড়াও কারিগরি শিক্ষা বোর্ডে ৪ হাজার তিনশ’ এবং মাদ্রাসা বোর্ডে ৩ হাজার ৭৮১টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করেন শিক্ষার্থীরা।
পুনঃনিরীক্ষণের ফল সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও নোটিস বোর্ডে প্রকাশ করা হবে। এছাড়াও টেলিটক মোবাইলে এসএমএস’র মাধ্যমেও জানা যাবে।

Leave a comment

Your email address will not be published.