ইবিতে এফ ইউনিটের পুনঃভর্তি শুরু শনিবার

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিজ্ঞান অনুষদভুক্ত এফ ইউনিটের দ্বিতীয়বারের ভর্তি পরীক্ষার মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের পুনঃভর্তি শনিবার শুরু হবে। মেধাতালিকায় স্থানপ্রাপ্ত প্রথম ১০০ জনের সাক্ষাৎকার শনিবার সকাল ৯টায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের ১০৪ নং রুমে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। মঙ্গলবার সন্ধ্যায় উপাচার্য তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, এফ ইউনিটের দ্বিতীয়বারের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের পুনঃভর্তি আগামী ১৩ মে শনিবার শুরু হবে। ১৪ মে রোববারের মধ্যেই তাদের ভর্তি প্রক্রিয়া সমাপ্ত করতে হবে। আসন খালি থাকা সাপেক্ষে ১০১ থেকে ২০০ তম স্থানপ্রাপ্ত অপেক্ষমান মেধাতালিকার সাক্ষাৎকার এবং ভর্তি উভয়ই ১৫ মে সোমবার অনুষ্ঠিত হবে। ১৬ মে মঙ্গলবার থেকে তাদের ১ম বর্ষের ক্লাস শুরু হবে।

উল্লেখ্য, চলতি শিক্ষাবর্ষে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত এফ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তদন্ত কমিটির প্রতিবেদনে প্রশ্নফাঁসের অভিযোগ প্রমানিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ২৩০তম সিন্ডিকেটের সিন্ধান্তে এফ ইউনিটে ভর্তি হওয়া একশ শিক্ষার্থীর ভর্তি বাতিল এবং নতুন করে ভর্তি পরীক্ষা গ্রহনের সিন্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে ৮৮ জন শিক্ষার্থী সংক্ষুব্ধ হয়ে ওই সিন্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে। রিটের প্রেক্ষিতে ছয় মাসের জন্য ভর্তি বাতিলের সিদ্ধান্ত স্থগিত ও পুনঃপরীক্ষার নির্দেশ দিয়ে রুল জারি করে হাইকোর্ট। পরে ১৬ মার্চ নতুন করে ভর্তি পরীক্ষা গ্রহণ করে প্রশাসন। এতে প্রথম একশ শিক্ষার্থীর ৩৪ জনসহ মোট একশ শিক্ষার্থী মেধাতালিকায় স্থান পায়। উভয় পরীক্ষার ফল বিশ্লেষণ করে হাইকোর্ট থেকে দুইশ শিক্ষার্থীকেই ভর্তি করানোর রায় দেয়া হয়। এ রায়ের প্রেক্ষিতে আপিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। হাইকোর্টের রায়কে স্থগিত করে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের এই রায়ের ফলে প্রথম ভর্তি পরীক্ষা বাতিল এবং দ্বিতীয়বার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তির সুযোগ পেলেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *