আলমডাঙ্গার খাসকররা হাইস্কুলে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

 

অনিশ্চয়তার মধ্যে দরিদ্র শিক্ষার্থীরা : অভিভাবক মহলের মধ্যে ক্ষোভ

স্টাফ রিপোর্টার: আলমডাঙ্গার খাসকররা মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ বোর্ড নির্ধারিত ফিসের চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাকরা পরীক্ষার অতিরিক্ত ফিস জোগাড় করতে হিমশিম খাচ্ছেন। দরিদ্র অনেক অভিভাবক টাকা জোগাড় করতে না পেরে শেষ সম্বল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

সূত্র জানায়, এবারের এসএসসি পরীক্ষায় উত্তরপত্র, ব্যবহারিক বিষয়, ট্রান্সক্রিপ্ট, মূল সনদপত্র ও কেন্দ্র ফি বাবদ বিজ্ঞান শাখায় ১ হাজার ৩৬০ টাকা ও মানবিক শাখায় ১ হাজার ৩শ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু খাসকররা মাধ্যমিক বিদ্যালয়ে নেয়া হচ্ছে ২ হাজার ৮শ-৯শ টাকা। যার ফলে দরিদ্র শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারেছে না। পার্শ্ববর্তী বিদ্যালয়গুলো যেখানে ১৬/১৭শ টাকা নিয়ে ফরম পূরণ করছে বলে স্থানীয় সূত্র জানায়। এ নিয়ে অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক এসএসসি পরীক্ষার্থী জানায়, তাদের অভিভাবকরা পরীক্ষার ফি জোগাড় করতে বিপাকে পড়েছেন। অতিরিক্ত ফি আদায়ের কারণে দরিদ্র অনেক শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারছে না।

এ বিষয়ে খাসকররা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম সিদ্দিকের সাথে মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, উত্থাপিত অভিযোগটি সঠিক নয়। আর আমার স্কুলে এখনো পর্যন্ত ফরম পূরণ শুরু করিনি। তবে বিদ্যালয়ের একটি বিশস্তসূত্র জানায়, প্রথমে ২ হাজার ৮শ-৯শ টাকা নেয়া হলেও এখন ২ হাজার ৫শ-৬শ টাকা নেয়া হচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *