আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলো মালালা

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের বহুল আলোচিত কিশোরী মালালা ইউসুফজাইকে সম্মানজনক টিপেরারি শান্তি পুরস্কারে ভূষিত করা হয়েছে। মালালা তার সাহস ও দৃঢ়সংকল্পের জন্য এ পুরস্কার অর্জন করলো। আইরিশ শহর টিপেরারিতে মালালা এ পুরস্কার গ্রহণ করে।

পুরস্কার গ্রহণ করার পর মালালা বলে, তালেবানের হামলায় গুলিবিদ্ধ হওয়ার ঘটনার জন্য নয়, সে নারী-পুরুষের শিক্ষার সমান অধিকার আন্দোলনের জন্যই স্মরণীয় হতে চায়। বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতি নারী ও শিশুদের প্রতি বৈষম্যমূলক আইনগুলো পরিবর্তনের আবেদন জানায় সে। টিপেরারি শান্তিসভার সম্পাদক মার্টিন কুইন বলেন, কিশোরী মালালা স্বশরীরে এ পুরস্কার নিতে উপস্থিত হওয়ায় তিনি অত্যন্ত আনন্দিত। এ সম্মানজনক শান্তি পুরস্কারপ্রাপ্তদের তালিকায় এখন মালালাও যুক্ত হয়েছে, যে তালিকায় প্রয়াত সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোও রয়েছেন।

উল্লেখ্য, তালেবানবিরোধী লেখালেখির কারণে এবং নারীশিক্ষার অধিকার আদায়ে কাজ করার জন্য মালালার ওপর গুলি চালিয়েছিলো তালেবান বিদ্রোহীরা। গুলি তার বাম চোখের কিছুটা ওপরে প্রায় মস্তিষ্কের কাছাকাছি আঘাত হানে। যুক্তরাজ্যের বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হলে ধীরে ধীরে সুস্থ্য হয়ে ওঠে সে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *