আজ মেহেরপুর জেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হবে

 

মেহেরপুর অফিস: আজ শনিবার মেহেরপুরকে বাল্যবিয়েমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হবে। সকাল সাড়ে ৯টায় মেহেরপুর জেলা স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত গণসমাবেশে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেহেরপুর জেলাকে বাল্যবিয়ে মুক্ত জেলা ঘোষণা করবেন।

জেলা প্রশাসক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন,  মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা আক্তার বানু। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন।

গেল ২০১৫ সালের প্রথম দিকে বাল্যবিয়ে নিয়ে কাজ করা একটি বেসরকারি প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী জেলায় বাল্যবিয়ের হার ছিলো ৭০ শতাংশ। ফলে জেলায় দিন দিন বাড়ছিলো ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা। এ অবস্থায় জুলাই মাস থেকে বাল্যবিয়ে প্রতিরোধে মাঠে নামে জেলা প্রশাসন। গেল ৬ মাসে কয়েকশ বাল্যবিয়ে বন্ধসহ ২৯ জনকে কারাদণ্ড, ৫৮ জনকে জরিমানা করা হয়। বর্তমানে বাল্যবিয়ের হার শূণ্যের কোঠায় বলে দাবি জেলা প্রশাসনের। বিভিন্ন এলাকায় বাল্যবিয়ে প্রতিরোধে কমিটি গঠন করে কাজ করছে। এরই ধারবাহিকতায় আজ শনিবার এ জেলাকে বাল্যবিয়ে মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হবে। আগামীকালের পর থেকে আর কোন ব্যাল্যবিয়ে এ জেলায় হতে দেয়া হবে না বলে জানিয়েছেন জেলা প্রশাসক শফিকুল ইসলাম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *