বিশ্ব টুকিটাকি : আইএসে যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ স্কুলছাত্রী নিহত

আইএসে যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ স্কুলছাত্রী নিহত

মাথাভাঙ্গা মনিটর: আইএসে যোগ দিতে দেড় বছর আগে পরিবারের অজান্তে লন্ডন থেকে সিরিয়ায় যাওয়া ৩ স্কুলছাত্রীর মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত খাদিজা সুলতানা বিমান হামলায় নিহত হয়েছেন বলে খবর এসেছে। তার পারিবারিক আইনজীবী তাসনিম আকুঞ্জি বলেছেন, কয়েক সপ্তাহ আগে সিরিয়ার রাকায় রাশিয়ার জঙ্গি বিমান হামলায় খাদিজা নিহত হন বলে তারা জানতে পেরেছেন। খাদিজার বোন হালিমা খানম আইটিভিকে এক সাক্ষাত্কারে বলেছেন, যুক্তরাজ্যে ফিরে আসার পরিকল্পনা করছিলেন তার বোন। রাকা থেকে পালিয়ে আসার পরিকল্পনা নিয়ে পরিবারের সঙ্গে তিনি যোগাযোগও করেছিলেন। তবে যুক্তরাজ্য সরকার বিষয়টি নিশ্চিত করতে পারেনি বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়। ২ বান্ধবীকে সঙ্গে নিয়ে ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি খাদিজা যখন লন্ডন ছাড়েন, তখন তার বয়স ১৬ বছর। তার দু বান্ধবীর মধ্যে শামীমা বেগমও (তখন বয়স ১৫) একজন বাংলাভাষী। আর অন্য বান্ধবী আমিরা আবাসে (তখন বয়স ১৫) ইংরেজির পাশাপাশি আফ্রিকার আমহারিক ভাষা কথা বলেন। তারা সবাই পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় বেথনাল গ্রিন একাডেমি নামের এক স্কুলের ‘এ’ লেভেলের ছাত্রী ছিলেন।

তুরস্কের ৩ কূটনীতিক ঢাকা ছেড়ে পালিয়েছেন

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ঘটনায় তদন্তের জন্য দেশে ফিরতে বলা হলেও বাংলাদেশে নিযুক্ত দেশটির তিন কূটনীতিক ঢাকা ছেড়ে পালিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। দেশটির বেসরকারি টিভি চ্যানেল এনটিভিকে তার দেয়া এক সাক্ষাত্কারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত দু কর্মকর্তা নিউ ইয়র্কে পালিয়েছেন এবং আরও একজন মস্কো হয়ে জাপানে পালিয়ে গেছেন। এসব বিশ্বাসঘাতকদের আমরা তুরস্কে ফিরিয়ে আনবো। সেনা অভ্যুত্থানচেষ্টার ঘটনার তদন্তের অংশ হিসেবে তাদের বৃহস্পতিবারের মধ্যে আংকারায় ডাকা হয়েছিলো। এর মধ্যে যারা দেশে ফিরতে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান কাভুসোগলু। এর আগে ব্যর্থ অভ্যুত্থানের পর দু রাষ্ট্রদূতসহ বিভিন্ন দেশে দায়িত্বরত তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্তত ৩০০ কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার করার কথা জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। গত ১৫ জুলাই রাতে তুরস্কের সেনাবাহিনীর একটি অংশ সরকারের বিরুদ্ধে অভুত্থানের চেষ্টা করে। কিন্তু প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের ডাকে সাড়া দিয়ে তার সমর্থকরা রাস্তায় নেমে ওই চেষ্টা ব্যর্থ করে দেয়।

উত্তর প্রদেশে বিজেপি নেতার গাড়িতে গুলি

মাথাভাঙ্গা মনিটর: উত্তর প্রদেশের এক প্রভাবশালী বিজেপি নেতার গাড়ি ল্য করে প্রায় একশ রাউন্ড গুলি করেছে দুষ্কৃতকারীরা। এ ঘটনায় ওই বিজেপি নেতা বৃজলাল তেওটিয়াসহ ৬ জন আহত হয়েছে। বৃজলাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের অত্যন্ত ঘনিষ্ঠজন বলে জানা গেছে। তাকে আশঙ্কাজনকভাবে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে দিল্লি থেকে গাজিয়াবাদের দিকে যাচ্ছিলো বৃজপালের গাড়িবহর। গাজিয়াবাদের কাছে পৌছামাত্র অজ্ঞাত ২ বন্দুকধারী তার গাড়ি ল্য করে একে-৪৭ থেকে প্রায় একশো রাউন্ড গুলি চালায়। এতে তার এসইউভি গাড়ির উইন্ডস্ক্রিন চুরমার হয়ে যায়। এ সময় গুলি লাগে তার শরীরে। গুরুতর অবস্থায় তাকে নয়ডার একটি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন তার অবস্থা গুরুতর। আহত বাকি ৫ জনকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের আইজি সুরজিপ পান্ডে বলেন, হামলাকারীদের ধরার জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

আবারো বিমানবন্দরে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলেন শাহরুখ

মাথাভাঙ্গা মনিটর: বলিউড তারকা শাহরুখ খানকে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস বিমানবন্দরে আবারো জিজ্ঞাসাবাদ করেছেন সে দেশের ইমিগ্রেশন কর্মকর্তারা। গত ৭ বছরের মধ্যে তৃতীয়বারের মতো মার্কিন ইমিগ্রেশন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে পড়েন তিনি। গতকাল শুক্রবার বাংলাদেশ সময় সকালে লস অ্যাঞ্জেলস আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষাকালে জিজ্ঞাসাবাদ করা হয় শাহরুখকে। তিনি নিজেই টুইটারে এ খবর জানিয়েছেন। টুইট করে শাহরুখ জানান, প্রতিবারই তিনি যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে দেশটির ইমিগ্রেশন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে পড়ছেন, যা তাকে হতাশ করছে। এর আগে ২০০৯ সালের ১৭ আগস্ট নিউজার্সির নেওযার্ক লিবার্টি বিমানবন্দরে তাকে প্রথমবার মার্কিন ইমিগ্রেশন কর্মকর্তাদের জেরার মুখে পড়তে হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *